সোমবার, ৫ অক্টোবর, ২০১৫

ফটোশপ টিউটোরিয়াল ১ - ইন্টারফেস পরিচিতি



ফটোশপের কিছু বেসিক বিষয় নিয়ে লেখার চেষ্টা করব। ফটোশপ নিয়ে এই প্রথম কিছু লিখছি। আগ্রহ থেকেই ফটোশপ শিখা শুরু করি কলেজ জীবনে প্রথম বর্ষে। পিসিতে নেট না থাকায় ফোনে টেক্সট টিউটরিয়াল দেখে শেখা শুরু করি। এখনও শিখছি। এখানে ফটোশপের কিছু বেসিক বিষয়ে ধারাবাহিকভাবে পোস্ট দেয়ার চেষ্টা করব। কেননা ফটোশপের ব্যাপারে বেসিক ধারনা থাকলে পরে আগ্রহ থেকে অনেক কিছু শিখে ফেলা যায়। তাই একদম বিগেনার লেভেলের পোস্ট করা হবে।

কাজের কথায় আসি। আজ আমরা শুধু ফটোশপের ইন্টারফেসের সাথে পরিচিত হব। আমি Photoshop CS6 ব্যাবহার করছি। তাই এই ভার্শন দিয়েই বুঝানোর চেষ্টা করব। আপনার ফটোশপ পুরনো অথবা নতুন ভার্শনের হলেও বুঝতে তেমন প্রবলেম হবে না আশা করছি।

ফটোশপে ঢুকুন। মেনুবার থেকে File>Open(or ctrl+o) এ ক্লিক করার পর একটা উইন্ডো আসবে সেখান থেকে আপনি আপনার কাঙ্ক্ষিত ছবিটি সিলেক্ট করে ওপেন করুন। নিচের মত একটা ইন্টারফেস আসবে।


এরকম একটা স্ক্রিন দেখে হয়ত আপনার প্রথম মাথা ঘুরিয়ে যেতে পারে। কিন্তু আপনি যখন আস্তে আস্তে এটার সাথে পরিচিত হতে থাকবেন আর বিভিন্ন টুলের কাজ দেখবেন তখন আপনি এটার প্রেমে পড়তে থাকবেন। ফটোশপের ইমেজ এডিটিং পাওয়ার দেখে আপনি অবাক হবেন এটা নিশ্চিত।

আমরা ফটোশপের বার আর পেনেলের সাথে পরিচিত হব। নিচের ছবিতে নামগুলো দেয়া আছে। পরবর্তীতে যখন আমরা এই নাম গুলো নির্দেশ করে কাজ করব তখন এগুলো অনেক কাজে আসবে।



Menu Bar: স্ক্রিনের সবথেকে উপরে যে বার আছে সেটা হচ্ছে মেন্যু বার (ক্ষেত্র বিশেষে Application Bar ও থাকতে পারে তবে সেটা মেন্যু বারের উপরে থাকবে)। মেন্যু বারের বিভিন্ন হেডিং এ ক্লিক করলে আপনি ওই হেডিং এর অন্তর্গত অপশন আর কমান্ড দেখতে পারবেন। যেমন আপনি যদি File এ ক্লিক করেন তবে আপনি সেখানে দেখতে পারবেন New, Open, Save, Close সহ আরো অনেক ফাইল অপশন।


Tool Bar: বাম পাশে যে একটা বার আছে সেটা হচ্ছে টুল বার। এখানে ও অনেক গুলো টুল আছে। ছবিতে কাজ করার জন্য আমার যেসব টুল ব্যাবহার করব তা এই টুল বার থেকে সিলেক্ট করেই করব।





Option Bar: অপশন বার সরাসরি টুল বারের সাথে সম্পর্কযুক্ত। এটি মেন্যু বারের নিচেই থাকে। আমরা যে টুল সিলেক্ট করব তার বিভিন্ন অপশন পাব এই বারে।


Panels: ডান পাশে আছে প্যানেল কলাম। এগুলো অপশন আর কমান্ডের উপর পূর্ণ কন্ট্রোল দেয়। লেয়ার ডকুমেন্টেশন, কালার নির্বাচন, টেক্সট নিয়ে কাজ করা, ডকুমেন্টের তথ্য, বিভিন্ন ইফেক্ট সহ আরো অনেক কাজে এই প্যানেলগুলো ব্যাবহার করা হয়।


উইন্ডো মেন্যু থেকে সহজেই প্যানেল নির্বাচন করা যায়।


Document Window/Photo: ফটোশপের সবথেকে গুরুত্বপূর্ণ অংশ যেখানে ছবি ওপেন থাকবে আর এডিটিং করব। এই উইন্ডোর উপরে ছবির ব্যাপারে কিছু তথ্য দেয় সেগুলো হল ছবির নাম, জুম লেভেল, কালার মোড আর বিট ডেপথ।




আজ আর বেশি লিখব না। নতুন লিখছি। ঠিকমত গুছিয়ে লিখতে পারি নাই হয়ত। ভুল গুলো ধরিয়ে দিলে শুধরে নেওয়ার চেষ্টা করব। খুব তাড়াতাড়ি পরবর্তী পোস্ট লিখব।

ধন্যবাদ।

৪টি মন্তব্য:

  1. পোষ্টটি "ফটোশপ টিউটোরিয়াল" শুরুর জন্য খুবই ভাল হয়েছে। আশা করি এভাবেই বাকি পর্বগুলোও পাব।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ধন্যবাদ। বাকি পর্বগুলোও পোস্ট করব আস্তে আস্তে।

      মুছুন